www.szamin.com


‘অধিনায়কের পছন্দ’ সাব্বির


 স্বদেশ জমিন ডেস্ক: | ২৬ জানুয়ারি ২০১৯, শনিবার, ১১:৫৯ | খেলাধুলা 


নিউজিল্যান্ড সফরে সাব্বির রহমানকে দলে নেয়ায় সমালোচনা হচ্ছে। প্রধান নির্বাচক মিনাহাজুল আবেদিন বলেছেন, ‘সে অধিনায়কের পছন্দ।’ অধিনায়ক মাশরাফি মুর্তজা জানিয়েছেন, তিনি তার যুক্তি দেখিয়েছেন, দলে নিয়েছেন নির্বাচকরা।

শাস্তি কমিয়ে সাব্বিরকে দলে নেয়ায় বিস্মিত বিসিবির শৃঙ্খলা কমিটির সহ-সভাপতি শেখ সোহেল। বিশ্বকাপে ছয়-সাত নম্বর ব্যাটিং পজিশনে একজন ফিনিশারের প্রয়োজনীয়তার কথা ভেবে অধিনায়ক, কোচ, নির্বাচকরা সাব্বিরকে নিউজিল্যান্ড সফরের জন্য দলে নিয়েছেন। যাকে নিয়ে আশা টিম ম্যানেজমেন্টের সেই সাব্বির বিপিএলে ব্যর্থ। তবু মাশরাফির কথায় আস্থা কোচ জালাল আহমেদ চৌধুরী ও নাজমুল আবেদিন ফাহিমের।

বিপিএলে সাব্বির এ পর্যন্ত খেলেছেন নয় ম্যাচ। এক ম্যাচে করেছেন ৮৫ রান। বাকি ম্যাচগুলোতে ৭, ০, ১২, ৬, ২০, ১১, ১৩ এবং কাল রাজশাহী কিংসের বিপক্ষে তিন বলে করেছেন এক রান। ৫১ বলে তার ৮৫ রানের ইনিংস দেখেই হয়তো সাব্বিরকে দলে নেয়া হয়েছে। কিন্তু বাস্তবতা হল, ওই একটি মাত্র হাফ সেঞ্চুরি না করলেও তাকে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নিউজিল্যান্ড সফরে নিয়ে যাওয়া হতো।

সাব্বিরের অনুপস্থিতিতে যারা ছয় বা সাতে জাতীয় দলে ব্যাট করেছেন, তারা বলার রান করতে পারেননি। মোসাদ্দেক হোসেন হারিয়ে যাচ্ছেন। আরিফুল হককে নিয়ে চেষ্টা করা হলেও তিনিও সামর্থ্যরে পরিচয় দিতে পারেননি। নাজমুল হোসেন ও ফজলে মাহমুদও ব্যর্থ। গত বছর সেপ্টেম্বরে জাতীয় দল থেকে ছয় মাস নিষিদ্ধ হওয়ার পর ঘরোয় ক্রিকেটে কোনো ধরনের ফরম্যাটেই বলার মতো কিছু করতে পারেননি সাব্বির।

অভিজ্ঞ কোচ ও ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী মনে করেন, অধিনায়কের আস্থা রয়েছে তার ওপর। এ নিয়ে তাই আর কারও কথা থাকতে পারে না। তিনি বলেন, ‘যে তাকে নিয়ে খেলবে সে (অধিনায়ক) যদি আস্থা রাখতে পারে, তাহলে আমাদের আর কোনো কথা চলে না। অধিনায়ক জানে সে কীভাবে তার কাছ থেকে পারফরম্যান্স আদায় করবে।’ তিনি বলেন, ‘অনেকদিন পর দেখা যাচ্ছে যে, অধিনায়কের চাওয়া দল নির্বাচনে গুরুত্ব পাচ্ছে।’

নাজমুল আবেদিন ফাহিম বলেন, ‘এটা অবশ্যই ভালো হয়েছে। মাশরাফির আস্থা রয়েছে সাব্বিরের ওপর। তাকে নিয়ে পরিকল্পনা সাজিয়েছে সে। শাস্তি কমিয়ে তাকে ফেরানো একটি দৃষ্টান্ত। যে আশা নিয়ে মাশরাফি সাব্বিরকে ফিরিয়েছে সেটা পূরণ করতে পারলেই অধিনায়ক সফল বলা যাবে।’ নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ তিনটি করে ওয়ানডে ও টেস্ট ম্যাচ খেলবে।



এ বিভাগের আরও খবর















সম্পাদক- লুৎফুন নাহার রুমা
নির্বাহী সম্পাদক- যারিন তাসনীম ঐশী

সম্পাদক বার্তা বিভাগ- কামরুল ইসলাম
ঠিকানা- ২৩/৩ তোপখানা রোড (চতুর্থ তলা), ঢাকা। ফোন- ০১৭১৫১৮৭৩১৮, ০১৭১১১৮১৮৯৩
Email: szaminnews@gmail.com
  Web: www.szamin.com