www.szamin.com


আলো ছড়াচ্ছেন ইউএনও জাকির হোসেন


 স্বদেশ জমিন ডেস্ক | ২৭ এপ্রিল ২০১৯, শনিবার, ৯:৫৯ | এক্সক্লুসিভ 


ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলাকে মাদকমুক্ত করার দৃঢ় অঙ্গিকার নিয়ে অবিরাম কাজ করে চলেছেন বোয়ালমারীর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাকির হোসেন (কবি জাকির জাফরান)।

তিনি প্রতিটি পরিবার, সমাজ এমনকি রাষ্ট্র থেকে মাদকের ভয়াল ছোবলকে নিশ্চিহ্ন করার লক্ষে তৃণমূল পর্যায় থেকে কাজ করে যাচ্ছেন।

সম্পূর্ণ এককভাবে ব্যক্তিগত প্রচেষ্টায় বোয়ালমারীতে গড়ে তুলেছেন ‘মাদকবিরোধী সিভিল ব্রিগেড’। ইতোমধ্যেই এই সংগঠনটির মাধ্যমে বোয়ালমারীর ৫০ হাজার ১৪২ জন মানুষ মাদকবিরোধী শপথ গ্রহণ করেছেন।

উল্লেখ্য এই সংগঠনের সদস্য হতে হলে মাদকবিরোধী শপথপাঠ বাধ্যতামূলক।

‘মাদক ছেড়ে চলো জীবনের সাথে জাগুক সমাজ আলোর ধারাপাতে’ এ স্লোগানকে সামনে রেখে ধর্ম, বর্ণ, গোত্র, পেশা নির্বিশেষে সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যেই এই ব্রিগেড গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন।

৩১ সদস্য বিশিষ্ট এই ব্রিগেডের রয়েছে একটি কেন্দ্রীয় কমিটি। কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। প্রধান সমন্বয়ক সহকারী কমিশনার (ভূমি)।

অন্যান্য সদস্য পদে রাজনীতিবিদ, ব্যবসায়ী, শিক্ষক, সুশীল সমাজ, সামাজিক প্রতিষ্ঠান ও সাংবাদিকসহ বিভিন্ন স্তরের প্রতিনিধিকে রাখা হয়েছে।

মূল ইউনিটের সাথে সিভিল ব্রিগেডের আরও দুটি ইউনিট রয়েছে- একটি সাংস্কৃতিক ইউনিট, অন্যটি মিডিয়া উইং। এছাড়া পৌরসভা, প্রতিটি ইউনিয়ন পরিষদ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রয়েছে ১৬ সদস্যবিশিষ্ট ইউনিট।

এসব ইউনিটের মাধ্যমে মাদকবিরোধী কার্যক্রম সমন্বয় ও তদারকি করা হয়। পাশাপাশি চলে সদস্য সংগ্রহ , জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি, মাদকবিরোধী সভা-সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন জায়গায় মাদকবিরোধী ব্যানার পোস্টার প্রচার করা।

সিভিল ব্রিগেডে'র বিভিন্ন কাজে সহযোগিতা করছে এসডিসি নামক এনজিও এবং বোয়ালমারীর দু'টি সামাজিক সংগঠন ইয়ুথ এডুকেটেড সোসাইটি (বেইজ) ও ব্লাড ব্যাংক অব বোয়ালমারী।



এ বিভাগের আরও খবর















সম্পাদক- লুৎফুন নাহার রুমা
নির্বাহী সম্পাদক- যারিন তাসনীম ঐশী

সম্পাদক বার্তা বিভাগ- কামরুল ইসলাম
ঠিকানা- ২৩/৩ তোপখানা রোড (চতুর্থ তলা), ঢাকা। ফোন- ০১৭১৫১৮৭৩১৮, ০১৭১১১৮১৮৯৩
Email: szaminnews@gmail.com
  Web: www.szamin.com